আজকের সোনার দাম

২৪ ক্যারেট সোনার দাম || 24 ক্যারেট সোনার দাম কত আজকে বাংলাদেশ ২০২৪

24 ক্যারেট সোনার দাম বাংলাদেশ 21st February 2024 

সোনা দীর্ঘকাল ধরে বিশ্বব্যাপী সম্পদ ও সমৃদ্ধির প্রতীক হিসেবে বিবেচিত হয়েছে। বাংলাদেশে, বিনিয়োগের একটি রূপ, সাংস্কৃতিক ঐতিহ্য বা প্রতিপত্তির প্রতীক হিসাবে স্বর্ণ তার জনগণের হৃদয়ে একটি বিশেষ স্থান রাখে। বাংলাদেশে 24-ক্যারেট সোনার বর্তমান মূল্য বোঝা ব্যক্তি, ব্যবসা এবং বিনিয়োগকারীদের জন্য একইভাবে গুরুত্বপূর্ণ।

24 ক্যারেট সোনার দাম কত আজকে বাংলাদেশ

এই নিবন্ধে, আমরা সোনার দামকে প্রভাবিত করার কারণগুলি অন্বেষণ করব, বর্তমান বাজারের প্রবণতাগুলি বিশ্লেষণ করব এবং বাংলাদেশে 24-ক্যারেট সোনার মূল্যে আগ্রহীদের জন্য মূল্যবান অন্তর্দৃষ্টি প্রদান করব।

whatapp channel

২৪ ক্যারেট সোনার দাম বাংলাদেশ

Qty24K Gold Rate
10gBDT 54,632.92
8gBDT 43,706.34
4gBDT 21,853.17
2gBDT 10,926.58
1gBDT 5,463.29
২৪ ক্যারেট সোনার দাম বাংলাদেশ

২৪ ক্যারেট সোনার দাম বাংলাদেশ ইতিহাস

Date24Ct Gold Rate
21-Feb-2024, Mon PMBDT 5,463.29
20-Feb-2024, Mon AMBDT 5,472.23
19-Feb-2024, Sun PMBDT 5,428.08
18-Feb-2024, Sun AMBDT 5,428.08
17-Feb-2024, Sat PMBDT 5,428.08
17-Feb-2024, Sat AMBDT 5,428.08
16-Feb-2024, Fri PMBDT 5,428.08
16-Feb-2024, Fri AMBDT 5,428.08
15-Feb-2024, Thu PMBDT 5,428.08
15-Feb-2024, Thu AMBDT 5,408.71
14-Feb-2024, Wed PMBDT 5,376.75
14-Feb-2024, Wed AMBDT 5,392.19
13-Feb-2024, Tue PMBDT 5,406.55
13-Feb-2024, Tue AMBDT 5,488.08
২৪ ক্যারেট সোনার দাম বাংলাদেশ ইতিহাস

বন্ধুরা আপনারা যদি আরো বিভিন্ন দেশের স্বর্ণের মূল্য আজকে কত চলছে তা জানতে চান তাহলে বন্ধুরা আপনাদের অনুরোধ করব আপনারা নিচে দেওয়া লিংকে ক্লিক করে এখনই দেখে নিন।

বিভিন্ন দেশের স্বর্ণের মূল্য আজকে

  1. বাংলাদেশ ১ রতি স্বর্ণের মূল্য জানতে আপনারা এখানে ক্লিক করুন
  2. বাংলাদেশে ১ ভরি স্বর্ণের মূল্য জানতে আপনারা এখানে ক্লিক করুন
  3. বাহরাইন এর স্বর্ণের মূল্য বা বাহরাইন গোল্ড রেট কত চলছে আজকে তা জানার জন্য এখানে ক্লিক করুন।
  4. বাংলাদেশে ২১ ক্যারেট স্বর্ণের মূল্য কত চলছে তা জানার জন্য আপনারা এখানে ক্লিক করুন।
  5. বাংলাদেশের ২৪ ক্যারেট স্বর্ণের মূল্য কত তা জানার জন্য আপনারা এখানে ক্লিক করুন।
  6. বাংলাদেশের দু আনা স্বর্ণের মূল্য কত তা জানার জন্য আপনারা এখানে ক্লিক করুন।
  7. ২২ ক্যারেট স্বর্ণের মূল্য বর্তমান বাংলাদেশে কত টাকা চলছে তা জানার জন্য আপনারা এখানে ক্লিক করুন।
  8. ওমান গোল্ড রেট বা ওমানের স্বর্ণের মূল্য কত চলছে তা জানার জন্য আপনারা এখানে ক্লিক করুন।
  9. বাংলাদেশে প্রতি গ্রাম রূপো এবং প্রতিভরি রুপার মূল্য জানতে আপনার এখানে ক্লিক করুন
  10. আনন্দবাজার পত্রিকা নির্ধারিত আজকের স্বর্ণের মূল্য কত তা জানার জন্য আপনারা এখানে ক্লিক করুন।
  11. প্রতি কেজি বা এক কেজি স্বর্ণের মূল্য বর্তমান বাংলাদেশে কত টাকা তা জানার জন্য এখানে ক্লিক করুন।
  12. কলকাতায় দশ গ্রাম স্বর্ণের মূল্য আজকে কত টাকা চলছে তা জানার জন্য আপনার এখানে ক্লিক করুন।
  13. সৌদি স্বর্ণের রেট বা সৌদি স্বর্ণের মূল্য কত টাকা চলছে আজকে তা জানার জন্য আপনারা এখানে ক্লিক করুন।
  14. বাংলাদেশে আজকে পুরাতন স্বর্ণের মূল্য বা ট্রাডিশনাল গোল্ড এর মূল্য কত চলছে তা জানার জন্য এখানে ক্লিক করুন।
  15. কলকাতায় হলমার্ক সোনার মূল্য কত চলছে আজকে তা জানার জন্য এখানে ক্লিক করুন।
  16. বাংলাদেশ জুয়েলারি সমিতি অর্থাৎ নির্ধারিত বর্তমান বাংলাদেশের স্বর্ণের মূল্য কত চলছে তা জানার জন্য আপনারা এখানে ক্লিক করুন।
  17. বাংলাদেশে এক আনা স্বর্ণের মূল্য কত চলছে তা জানার জন্য আপনারা এখানে ক্লিক করুন।
  18. বাংলাদেশের দশ গ্রাম স্বর্ণের মূল্য কত চলছে তা জানার জন্য এখানে ক্লিক করুন।
  19. বর্তমান পত্রিকা নির্ধারিত আজকের স্বর্ণের মূল্য কত চলছে তা জানার জন্য এখানে ক্লিক করুন।
  20. আজকে কাতারের স্বর্ণের মূল্য কত টাকা চলছে তা জানার জন্য আপনারা এখানে ক্লিক করুন।
  21. আজকে দুবাই গোল্ড রেট বা দুবাইয়ের স্বর্ণের মূল্য কত টাকা চলছে তা জানার জন্য আপনারা এখানে ক্লিক করুন।
  22. বাংলাদেশ জুয়েলারি সমিতি ওর সাথে বাজুস নির্ধারিত বর্তমান বাংলাদেশের স্বর্ণের মূল্য জানতে এখানে ক্লিক করুন।
  23. কলকাতায় হলমার্ক স্বর্ণের মূল্য কত তা জানতে আপনার এখানে ক্লিক করুন।

সোনার দামকে প্রভাবিত করার কারণগুলি: সোনার দাম বিশ্বব্যাপী এবং স্থানীয় উভয় স্কেলে অনেকগুলি কারণের দ্বারা প্রভাবিত হয়। বাংলাদেশে 24-ক্যারেট সোনার বর্তমান মূল্য সম্পর্কে একটি বিস্তৃত ধারণা অর্জনের জন্য এই বিষয়গুলি বিবেচনা করা অপরিহার্য। কিছু মূল কারণ অন্তর্ভুক্ত:

  1. বৈশ্বিক বাজারের প্রবণতা: স্বর্ণ একটি বিশ্বব্যাপী ব্যবসায়িক পণ্য, এবং এর দাম আন্তর্জাতিক বাজারের প্রবণতা দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয়। ভূ-রাজনৈতিক উত্তেজনা, অর্থনৈতিক স্থিতিশীলতা, মুদ্রাস্ফীতির হার, সুদের হার এবং মুদ্রার ওঠানামার মতো বিষয়গুলি সোনার দাম নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
  2. সরবরাহ এবং চাহিদা: বাজারে সোনার প্রাপ্যতা এবং এর চাহিদার মাত্রাও এর দামকে প্রভাবিত করে। সোনার খনির উৎপাদন, কেন্দ্রীয় ব্যাঙ্কের রিজার্ভ, গহনার চাহিদা এবং বিনিয়োগকারীর মনোভাব সোনার সরবরাহ ও চাহিদার গতিশীলতাকে প্রভাবিত করে এমন গুরুত্বপূর্ণ কারণ।
  3. অর্থনৈতিক সূচক: অর্থনৈতিক অনিশ্চয়তার সময়ে সোনাকে প্রায়শই একটি নিরাপদ বিনিয়োগ হিসাবে দেখা হয়। অর্থনৈতিক সূচক যেমন জিডিপি বৃদ্ধি, বেকারত্বের হার, স্টক মার্কেটের কর্মক্ষমতা এবং ভোক্তাদের আস্থা সোনার জন্য বিনিয়োগকারীদের ক্ষুধাকে প্রভাবিত করতে পারে।

বাংলাদেশের বর্তমান বাজার প্রবণতা: বর্তমান তারিখ অনুযায়ী, বাংলাদেশে 24-ক্যারেট সোনার দাম বৈশ্বিক এবং দেশীয় উভয় কারণের দ্বারা প্রভাবিত হয়। এখানে বিদ্যমান বাজারের প্রবণতাগুলির একটি বিশ্লেষণ রয়েছে:

  1. আন্তর্জাতিক কারণ: সোনার ক্ষেত্রে বাংলাদেশ একটি আমদানি নির্ভর দেশ। বিশ্বব্যাপী সোনার দামের পরিবর্তন, মুদ্রা বিনিময় হার (বিশেষ করে মার্কিন ডলার), এবং সরকার কর্তৃক আরোপিত আমদানি শুল্ক সবই দেশে সোনা আমদানির খরচকে প্রভাবিত করে।
  2. স্থানীয় চাহিদা এবং ব্যবহার: সোনার প্রতি বাংলাদেশের একটি উল্লেখযোগ্য সাংস্কৃতিক সখ্যতা রয়েছে, বিবাহ এবং অন্যান্য ঐতিহ্যবাহী অনুষ্ঠানগুলি সোনার গহনার চাহিদাকে চালিত করে। উপরন্তু, স্থানীয় বিনিয়োগকারীদের দ্বারা স্বর্ণকে প্রায়শই নিরাপদ বিনিয়োগের বিকল্প হিসাবে বিবেচনা করা হয়। এই একাধিক উৎস থেকে সোনার চাহিদা সামগ্রিক বাজারের প্রবণতায় অবদান রাখে এবং এর দামকে প্রভাবিত করে।
  3. সরকারি নীতি: আমদানি শুল্ক, কর, এবং স্বর্ণ চোরাচালান সংক্রান্ত সরকারি প্রবিধান এবং নীতিগুলিও বাংলাদেশের সোনার বাজারকে প্রভাবিত করে। এই নীতিগুলির কোনও পরিবর্তন সরাসরি দেশে 24-ক্যারেট সোনার দামকে প্রভাবিত করতে পারে।

বাংলাদেশে 24-ক্যারেট সোনার বর্তমান মূল্য: অনুগ্রহ করে মনে রাখবেন সোনার দাম ঘন ঘন ওঠানামা সাপেক্ষে। সবচেয়ে আপ-টু-ডেট দামের জন্য আর্থিক সংবাদ প্ল্যাটফর্ম, জুয়েলারি অ্যাসোসিয়েশন বা বিশ্বস্ত জুয়েলার্সের মতো নির্ভরযোগ্য উত্সগুলি উল্লেখ করার পরামর্শ দেওয়া হয়। এই নিবন্ধটি লেখার সময় পর্যন্ত, বাংলাদেশে 24-ক্যারেট সোনার আনুমানিক মূল্য [বর্তমান মূল্য সন্নিবেশ করান]। যাইহোক, সর্বশেষ এবং সবচেয়ে সঠিক মূল্য তথ্য পেতে রিয়েল-টাইম বাজার গবেষণা পরিচালনা করা অপরিহার্য।

উপসংহার: বাংলাদেশে সোনার দাম বৈশ্বিক বাজারের প্রবণতা, স্থানীয় চাহিদা এবং ব্যবহার এবং সরকারি নীতি সহ বিস্তৃত কারণের দ্বারা প্রভাবিত হয়। 24-ক্যারেট সোনার দাম নিয়মিত ওঠানামা করে এবং বিভিন্ন অর্থনৈতিক ও ভূ-রাজনৈতিক শক্তির সাপেক্ষে। স্বর্ণের মূল্যে আগ্রহীদের জন্য নির্ভরযোগ্য সূত্রের সাথে আপডেট থাকা এবং ক্ষেত্রের পেশাদারদের সাথে পরামর্শ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশে 24-ক্যারেট সোনার বর্তমান মূল্য বোঝা ব্যক্তি, ব্যবসা এবং বিনিয়োগকারীদের বিনিয়োগ, গয়না ক্রয় এবং আর্থিক পরিকল্পনার বিষয়ে সচেতন সিদ্ধান্ত নিতে দেয়।

বাংলাদেশে 24-ক্যারেট সোনার দাম সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন (FAQs)

প্রশ্ন 1: বাংলাদেশে 24 ক্যারেট সোনার বর্তমান দাম কত?

উত্তর: বাংলাদেশে 24-ক্যারেট সোনার দাম ঘন ঘন ওঠানামা সাপেক্ষে। সবচেয়ে আপ-টু-ডেট দামের জন্য আর্থিক সংবাদ প্ল্যাটফর্ম, জুয়েলারি অ্যাসোসিয়েশন বা বিশ্বস্ত জুয়েলার্সের মতো নির্ভরযোগ্য উত্সগুলি উল্লেখ করার পরামর্শ দেওয়া হয়। বর্তমান অনুযায়ী, বাংলাদেশে 24-ক্যারেট সোনার আনুমানিক মূল্য হল । যাইহোক, সর্বশেষ এবং সবচেয়ে সঠিক মূল্যের তথ্য পেতে রিয়েল-টাইম বাজার গবেষণা পরিচালনা করা গুরুত্বপূর্ণ।

প্রশ্ন 2: বাংলাদেশে 24-ক্যারেট সোনার দামকে কী কী কারণে প্রভাবিত করে?

উত্তর: বাংলাদেশে 24-ক্যারেট সোনার দাম বিশ্ব বাজারের প্রবণতা, স্থানীয় চাহিদা এবং ব্যবহার এবং সরকারি নীতি সহ বিভিন্ন কারণের দ্বারা প্রভাবিত হয়। ভূ-রাজনৈতিক উত্তেজনা, অর্থনৈতিক স্থিতিশীলতা, মুদ্রাস্ফীতির হার, সুদের হার এবং মুদ্রার ওঠানামার মতো বৈশ্বিক কারণগুলি সোনার দামকে প্রভাবিত করতে পারে। স্থানীয় কারণগুলির মধ্যে রয়েছে সাংস্কৃতিক এবং ঐতিহ্যবাহী অনুষ্ঠানের জন্য সোনার গহনার চাহিদা, সেইসাথে নিরাপদ-আশ্রয় বিনিয়োগের বিকল্প হিসাবে সোনার উপলব্ধি। সরকারী নীতি, আমদানি শুল্ক, কর, এবং স্বর্ণ সম্পর্কিত প্রবিধানগুলিও দেশে এর দামকে প্রভাবিত করে।

প্রশ্ন 3: বাংলাদেশে 24 ক্যারেট সোনার বর্তমান দামের সাথে আমি কীভাবে আপডেট থাকতে পারি?

উত্তর: বাংলাদেশে 24-ক্যারেট সোনার বর্তমান দামের সাথে আপডেট থাকার জন্য নির্ভরযোগ্য সূত্রের নিয়মিত পর্যবেক্ষণ প্রয়োজন। আর্থিক সংবাদ প্ল্যাটফর্ম, উত্সর্গীকৃত ওয়েবসাইট, জুয়েলারী সমিতি এবং বিশ্বস্ত জুয়েলার্স রিয়েল-টাইম মূল্য তথ্য প্রদান করতে পারে। উপরন্তু, কিছু আর্থিক প্রতিষ্ঠান এবং মোবাইল অ্যাপ্লিকেশনগুলি লাইভ সোনার মূল্য ট্র্যাকিং বৈশিষ্ট্যগুলি অফার করে যা সেই ব্যক্তিদের জন্য দরকারী হতে পারে যারা অবগত থাকতে চান।

প্রশ্ন 4: বাংলাদেশের বিভিন্ন শহর বা অঞ্চলে সোনার দাম কি একই?

উত্তর: পরিবহন খরচ এবং স্থানীয় বাজারের গতিশীলতার কারণে বাংলাদেশের বিভিন্ন শহর বা অঞ্চলে সোনার দাম সামান্য পরিবর্তিত হতে পারে। যাইহোক, সামগ্রিক মূল্যের ওঠানামা সাধারণত সারা দেশে সামঞ্জস্যপূর্ণ, কারণ তারা বিশ্ববাজারের প্রবণতা এবং জাতীয় নীতি দ্বারা প্রভাবিত হয়। আরও সঠিক আঞ্চলিক মূল্যের তথ্যের জন্য স্থানীয় জুয়েলার্সের সাথে পরামর্শ করা বা আপনার নির্দিষ্ট এলাকার বিশ্বস্ত উত্সগুলি উল্লেখ করার পরামর্শ দেওয়া হয়।

প্রশ্ন 5: বাংলাদেশে 24 ক্যারেট সোনার দাম কি ট্যাক্স এবং অন্যান্য চার্জ সহ?

উত্তর: বাংলাদেশে 24-ক্যারেট সোনার দামে নির্দিষ্ট পরিস্থিতিতে ট্যাক্স এবং অন্যান্য চার্জ অন্তর্ভুক্ত থাকতে পারে বা নাও থাকতে পারে। আমদানি শুল্ক, মূল্য সংযোজন কর (ভ্যাট), এবং জুয়েলার্স দ্বারা চার্জ করা স্বর্ণের চূড়ান্ত মূল্যকে প্রভাবিত করতে পারে। কেনার সময় কোনো বিস্ময় এড়াতে উদ্ধৃত মূল্য এই অতিরিক্ত চার্জের অন্তর্ভুক্ত বা একচেটিয়া কিনা তা জুয়েলার্স বা খুচরা বিক্রেতার কাছে স্পষ্ট করা গুরুত্বপূর্ণ।

প্রশ্ন 6: আমি কি বাংলাদেশে 24 ক্যারেট সোনার দাম নিয়ে আলোচনা করতে পারি?

উত্তর: কিছু ক্ষেত্রে, সোনার গয়না কেনার সময় আলোচনার জন্য জায়গা থাকতে পারে। যাইহোক, এটি বিভিন্ন কারণের উপর নির্ভর করে যেমন খুচরা বিক্রেতার মূল্য নীতি, বিরাজমান বাজারের অবস্থা এবং আপনি যে নির্দিষ্ট আইটেমটি কিনতে চান। আপনি সর্বোত্তম সম্ভাব্য চুক্তি পেতে পারেন তা নিশ্চিত করতে নম্র আলোচনায় জড়িত হওয়া এবং একাধিক উত্স থেকে দামের তুলনা করা সর্বদা মূল্যবান।

প্রশ্ন 7: বাংলাদেশে 24 ক্যারেট সোনার ঐতিহাসিক মূল্য প্রবণতা কি?

উত্তর: বিশ্বব্যাপী অর্থনৈতিক কারণ, বাজার পরিস্থিতি এবং স্থানীয় চাহিদার কারণে বাংলাদেশে 24 ক্যারেট সোনার ঐতিহাসিক মূল্যের প্রবণতা কয়েক বছর ধরে ওঠানামা করেছে। পর্যায়ক্রমিক সংশোধন এবং ওঠানামা সহ স্বর্ণের দাম সাধারণত দীর্ঘমেয়াদে একটি ঊর্ধ্বমুখী পথ দেখিয়েছে। যাইহোক, এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে অতীতের কার্যকারিতা ভবিষ্যতের দামের গতিবিধির গ্যারান্টি দেয় না এবং সোনার দামগুলি বিস্তৃত অপ্রত্যাশিত কারণগুলির দ্বারা প্রভাবিত হতে পারে।

দাবিত্যাগ: এই FAQ-এ দেওয়া তথ্য সাধারণ জ্ঞান এবং গবেষণার উপর ভিত্তি করে। স্বর্ণের দাম ঘন ঘন ওঠানামা সাপেক্ষে, এবং সবচেয়ে সঠিক এবং আপ-টু-এর জন্য সর্বদা নির্ভরযোগ্য উৎস বা বিশেষজ্ঞদের সাথে পরামর্শ করার পরামর্শ দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button