বাজারদর

টাইগার মুরগির বাচ্চার দাম

টাইগার মুর্গি, টিগন মুর্গি নামেও পরিচিত, স্থানীয় দেশি মুর্গির একটি ক্রস ব্রিড এবং রোড আইল্যান্ড রেড, কোচিন এবং লেগহর্নের মতো বিদেশী প্রজাতি। দ্রুত বৃদ্ধির হার, উচ্চ মাংসের ফলন এবং রোগ প্রতিরোধ ক্ষমতার কারণে এটি বাংলাদেশের পোল্ট্রি চাষীদের কাছে একটি জনপ্রিয় পছন্দ।

টাইগার মুরগির বাচ্চার দাম
টাইগার মুরগির বাচ্চার দাম

টাইগার মুরগির বাচ্চার দাম

বাংলাদেশে বাঘ মুর্গির দাম পাখির বয়স, লিঙ্গ এবং ওজনের উপর নির্ভর করে পরিবর্তিত হয়। এক দিন বয়সী বাঘের মুরগি ছানার দাম সাধারণত 50-60 টাকা, আর 10 দিন বয়সী ছানার দাম প্রায় 70-80 টাকা। তিন সপ্তাহের বাচ্চার দাম প্রায় 100-120 টাকা, এবং ছয় সপ্তাহের বাচ্চার দাম প্রায় 150-180 টাকা।

প্রাপ্তবয়স্ক বাঘ মুরগির দাম তাদের ওজনের উপর ভিত্তি করে। 2-3 কেজি ওজনের একটি পুরুষ বাঘ মুর্গির দাম প্রায় 2,000-2,500 টাকা, আর একটি মহিলা বাঘ মুর্গির 1.5-2 কেজি ওজনের দাম প্রায় 1,500-2,000 টাকা।

whatapp channel

বাংলাদেশে বাঘ মুর্গির দামকে প্রভাবিত করে এমন কিছু কারণ এখানে রয়েছে:

  • চাহিদা ও যোগান: বাজারে চাহিদা ও যোগানের উপর বাঘের মুরগির দাম প্রভাবিত হয়। বাঘের মুরগির চাহিদা বেশি হলে দাম বাড়তে থাকে।
  • ঋতুগততা: বাঘ মুর্গির দামও ঋতুর সাথে ওঠানামা করে। উৎসবের মরসুমে চাহিদা বাড়ার কারণে বাঘের মুরগির দাম বাড়তে থাকে।
  • গুণমান: বাঘের মুরগির দামও নির্ভর করে পাখির গুণমানের ওপর। ভালো মানের বাঘের মুর্গিস একটি সুস্থ শরীর এবং ভালো প্লুমেজ একটি উচ্চ মূল্য নির্দেশ করে।
  • অবস্থান: বাঘ মুর্গির দামও স্থানের উপর নির্ভর করে পরিবর্তিত হয়। শহরাঞ্চলে, গ্রামীণ এলাকার তুলনায় বাঘের মুরগির দাম বেশি।

আপনি যদি বাংলাদেশে বাঘের মুরগি কেনার পরিকল্পনা করেন, তাহলে আপনার গবেষণা করা এবং বিভিন্ন সরবরাহকারীর কাছ থেকে দাম তুলনা করা গুরুত্বপূর্ণ। আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি একজন স্বনামধন্য সরবরাহকারীর কাছ থেকে কিনছেন যিনি আপনাকে স্বাস্থ্যকর এবং মানসম্পন্ন পাখি সরবরাহ করতে পারেন।

বাংলাদেশে বাঘের মুরগি কেনার জন্য এখানে কিছু টিপস রয়েছে:

  • আপনার গবেষণা করুন এবং বিভিন্ন সরবরাহকারীদের থেকে দাম তুলনা করুন.
  • নিশ্চিত করুন যে আপনি একজন সম্মানিত সরবরাহকারীর কাছ থেকে কিনছেন যিনি আপনাকে স্বাস্থ্যকর এবং মানসম্পন্ন পাখি সরবরাহ করতে পারেন।
  • পাখি কেনার আগে তাদের বয়স, লিঙ্গ এবং ওজন সম্পর্কে জিজ্ঞাসা করুন।
  • রোগ বা আঘাতের কোনো লক্ষণের জন্য পাখিদের সাবধানে পরিদর্শন করুন।
  • নির্দিষ্ট সময়ের মধ্যে পাখি মারা গেলে সরবরাহকারীর কাছ থেকে গ্যারান্টি নিন।

বাংলাদেশে টাইগার মুরগির দাম – FAQ

1. “টাইগার মুরগি” কি এবং কেন এটি বাংলাদেশে তাৎপর্যপূর্ণ?

“টাইগার মুরগি” বলতে একটি নির্দিষ্ট জাতের হাঁস-মুরগিকে বোঝায় যা তার স্বতন্ত্র ডোরাকাটা বা দাগযুক্ত চেহারার জন্য পরিচিত, যা একটি বাঘের প্যাটার্নের মতো। এটির অনন্য চেহারা এবং পোল্ট্রি চাষীদের জন্য সম্ভাব্য অর্থনৈতিক সুবিধার কারণে এটি বাংলাদেশে জনপ্রিয়তা পেয়েছে।

2. বাংলাদেশে টাইগার মুর্গির দামকে কী কী কারণে প্রভাবিত করে?

চাহিদা এবং সরবরাহ: যেকোনো পণ্যের মতো, টাইগার মুর্গির দাম ভোক্তাদের কাছ থেকে চাহিদা এবং বাজারে উপলব্ধ সরবরাহের মধ্যে ভারসাম্য দ্বারা প্রভাবিত হয়।
প্রজননের গুণমান: পাখির বংশ এবং তাদের স্বাস্থ্যের মতো বিষয়গুলি সহ প্রজননের মানের উপর ভিত্তি করে দাম পরিবর্তিত হতে পারে।
বাজারের প্রবণতা: বর্তমান বাজারের প্রবণতা, ভোক্তাদের পছন্দ এবং বংশের অনন্য চেহারার অনুভূত মূল্য দ্বারা মূল্য প্রভাবিত হতে পারে।
স্থানীয় প্রবিধান: সরকারী প্রবিধান, যেমন আমদানি/রপ্তানি নিষেধাজ্ঞা বা স্বাস্থ্য মান, টাইগার মুর্গির প্রাপ্যতা এবং মূল্যকে প্রভাবিত করতে পারে।

3. বাংলাদেশে একটি টাইগার মুর্গির দাম সাধারণত কত?

উপরে উল্লিখিত কারণগুলির উপর ভিত্তি করে টাইগার মুর্গির খরচ ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে। প্রতি পাখির দাম কয়েকশ টাকা থেকে কয়েক হাজার টাকা পর্যন্ত হতে পারে।

4. ডোরাকাটা এবং দাগযুক্ত টাইগার মুর্গির দামের মধ্যে কি পার্থক্য আছে?

হ্যাঁ, টাইগার মুর্গির নির্দিষ্ট চেহারার উপর ভিত্তি করে দামের তারতম্য হতে পারে। কিছু ভোক্তা দাগযুক্ত প্যাটার্নের চেয়ে ডোরাকাটা প্যাটার্ন পছন্দ করতে পারে, বা এর বিপরীতে, যা চাহিদাকে প্রভাবিত করতে পারে এবং পরবর্তীতে দামকে প্রভাবিত করতে পারে।

5. বাংলাদেশে আমি কোথায় টাইগার মুরগি কিনতে পারি?

আপনি স্থানীয় মুরগির খামার, বাজারে বা কৃষি পণ্যের জন্য নিবেদিত অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে বিক্রির জন্য টাইগার মুরগিকে খুঁজে পেতে পারেন। একটি কেনাকাটা করার আগে পাখির গুণমান নিশ্চিত করতে এটি গবেষণা এবং সম্মানিত উত্স পরিদর্শন করার পরামর্শ দেওয়া হয়।

6. টাইগার মুর্গীকে বড় করতে কি কোন চ্যালেঞ্জ আছে?

টাইগার মুরগিকে লালন-পালনের নিজস্ব চ্যালেঞ্জ থাকতে পারে, যেমন তাদের অনন্য চেহারার কারণে বিশেষ যত্নের প্রয়োজনীয়তা। উপরন্তু, নির্দিষ্ট প্যাটার্নের জন্য বংশবৃদ্ধিতে জেনেটিক বিবেচনা জড়িত থাকতে পারে যা প্রজননকারীদের পরিচালনা করতে হবে।

7. আমি কি বাংলাদেশ থেকে টাইগার মুরগি রপ্তানি করতে পারি?

টাইগার মুরগি রপ্তানি করা আন্তর্জাতিক বাণিজ্য আইন এবং পশু স্বাস্থ্য নির্দেশিকাগুলির উপর ভিত্তি করে প্রবিধান এবং বিধিনিষেধের অধীন হতে পারে। এই পাখি রপ্তানি করার চেষ্টা করার আগে আইনি প্রয়োজনীয়তাগুলি গবেষণা এবং বোঝা অপরিহার্য।

8. টাইগার মুর্গীকে বড় করার সম্ভাব্য সুবিধাগুলি কী কী?

সম্ভাব্য অর্থনৈতিক সুবিধা ছাড়াও, টাইগার মুর্গির চাষ অনন্য এবং স্বতন্ত্র পোল্ট্রি জাতের প্রজননের প্রচারের মাধ্যমে জীববৈচিত্র্য সংরক্ষণে অবদান রাখতে পারে।

9. টাইগার মুর্গির প্রজনন সম্পর্কিত কোন নৈতিক বিবেচনা আছে কি?

প্রজনন অনুশীলনগুলি সর্বদা প্রাণীদের স্বাস্থ্য এবং মঙ্গলকে অগ্রাধিকার দেওয়া উচিত। এটি নিশ্চিত করা গুরুত্বপূর্ণ যে পাখিদের কল্যাণ বিবেচনা করে প্রজনন দায়িত্বশীল এবং নৈতিকভাবে পরিচালিত হয়।

10. বাংলাদেশে টাইগার মুর্গির চাষ সম্পর্কে আমি কীভাবে আরও জানতে পারি?

টাইগার মুরগি চাষ সম্পর্কে আরও জানতে, আপনি স্থানীয় কৃষি বিশেষজ্ঞ, পোল্ট্রি অ্যাসোসিয়েশনের সাথে সংযোগ করতে পারেন বা প্রাসঙ্গিক কর্মশালা এবং সেমিনারে যোগ দিতে পারেন। অনলাইন সম্পদ এবং ফোরাম অভিজ্ঞ ব্রিডারদের থেকে মূল্যবান অন্তর্দৃষ্টি প্রদান করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button