সময়সূচী

২০২৪ সালের রোজা কত তারিখে

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Instagram Group Join Now

আসসালামু আলাইকুম বন্ধুরা কেমন আছেন সকলে আশা করি ভাল আছেন বন্ধুরা আবারও 2024 সালের রোজা চলে আসলো খুবই কাছাকাছি তাই বন্ধুরা আপনাদের সুবিধার্থে 2024 সালের রোজা কবে শুরু হচ্ছে এবং কতদিন হবে তা সম্পর্কে আপনাদের বিস্তারিত ধারণা দিতে আমি চলে এসেছি।

২০২৪ সালের রোজা কত তারিখে
২০২৪ সালের রোজা কত তারিখে

রোজা একটি প্রত্যেক মুসলিম মানুষের কাছে প্রবৃত্ত একটি জিনিস এবং প্রচুর মুসলিম প্রতিদিন রোজা পালন করে থাকে তাই বন্ধুরা আপনাদের সুবিধার্থে জানিয়ে দেবো ২০২৪ সালের রোজা কবে শুরু হচ্ছে এছাড়াও রোজা সম্পর্কে আরো বিস্তারিত ও তথ্য তো চলুন বন্ধুরা, প্রথমে জেনে নেয়া যাক রোজা কবে শুরু ও শেষ।

২০২৪ সালের রোজার সময়সূচী

2024 সালের, রমজান 10 মার্চ রবিবার সূর্যাস্তের সময় শুরু হবে এবং 9 এপ্রিল সোমবার সূর্যাস্তের সময় শেষ হবে বলে আশা করা হচ্ছে

বন্ধুরা আশা করি আমাদের দেয়া তথ্য থেকে আপনারা ২০২৪ সালের রোজা শুরু এবং শেষের সময়সূচী সম্পর্কে বিস্তারিত তথ্য ধারণা লাভ করেছেন আমাদের দেয়া তথ্যটি ভালো লাগলে আপনাদের অনুরোধ করবো এই পোস্টটি শেয়ার করতে ভুলবেন না আপনার বন্ধু-বান্ধবদের সাথে যাতে তারাও ২০২৪ সালে রোজা কবে শুরু হচ্ছে এবং রোজা কবে শেষ হচ্ছে ইংরেজি মাসের এবং ইসলামিক মাস অনুযায়ী।

ইসলামে রোজা (রোজা) কি?

রোজা হল রমজান মাসে ভোর (ফজর) থেকে সূর্যাস্ত (মাগরিব) পর্যন্ত রোজা রাখার ইসলামিক রীতি, যা ইসলামিক চন্দ্র ক্যালেন্ডারের নবম মাস।

মুসলমানরা রমজানে রোজা রাখে কেন?

মুসলমানরা রমজান মাসে উপবাস এবং আল্লাহর (ঈশ্বরের) আনুগত্যের কাজ হিসেবে। এটি ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে একটি এবং এটি স্ব-শৃঙ্খলা বিকাশ, আধ্যাত্মিকতা বৃদ্ধি এবং কম ভাগ্যবানদের প্রতি সহানুভূতিশীল হতে পরিলক্ষিত হয়।

রমজান মাসে কাদের রোজা রাখা আবশ্যক?

মানসিক ও শারীরিকভাবে সক্ষম সকল প্রাপ্তবয়স্ক মুসলমানের জন্য রমজান মাসে রোজা রাখা ফরজ। ব্যতিক্রম শিশু, বয়স্ক, গর্ভবতী বা নার্সিং মহিলা, ভ্রমণকারী এবং যারা অসুস্থ তাদের জন্য তৈরি করা হয়েছে।

রমজানের উপবাসের সময় আপনি কী খেতে বা পান করতে পারেন?

রোজাদার মুসলমানদের ভোর (ফজর) থেকে সূর্যাস্ত (মাগরিব) পর্যন্ত খাবার, পানীয় বা মুখ দিয়ে শরীরে প্রবেশ করে এমন কিছু খাওয়া থেকে বিরত থাকতে হবে। এর মধ্যে জল রয়েছে, তবে ধূমপানের মতো জিনিসগুলিও বাদ দেওয়া হয়েছে৷

সেহরী ও ইফতার কি?

সাহুর হল রোজা শুরু হওয়ার আগে ভোরের খাবার এবং ইফতার হল সূর্যাস্তের সময় রোজা ভাঙার খাবার। ফজরের নামাযের ঠিক আগে সাহরী খেতে হবে এবং মাগরিবের নামাযের পরপরই ইফতার করতে হবে।

রমজানে রোজা রাখার উপকারিতা কী?

আধ্যাত্মিক উপকারিতা ছাড়াও, রমজান মাসে রোজা রাখলে শারীরিক এবং মানসিক উপকার হতে পারে, যেমন উন্নত আত্ম-নিয়ন্ত্রণ, ক্ষুধার্ত ও দরিদ্রদের প্রতি সহানুভূতি বৃদ্ধি এবং শরীরের ডিটক্সিফিকেশন।

রোজা ভাঙ্গার জন্য কি নির্দিষ্ট কোন দোয়া আছে?

মুসলমানরা ঐতিহ্যগতভাবে খেজুর এবং জল দিয়ে তাদের উপবাস ভঙ্গ করে, সুন্নাহ (নবী মুহাম্মদের অনুশীলন) অনুসরণ করে। এর পরে, তারা মাগরিবের নামাজ আদায় করে, যা ইসলামের চতুর্থ দৈনিক নামাজ।

লাইলাতুল কদর কি?

লায়লাত আল-কদর, প্রায়ই “ডিক্রির রাত” বা “শক্তির রাত” হিসাবে উল্লেখ করা হয়, এটিকে রমজানের শেষ দশ দিনের একটি রাত বলে মনে করা হয় যখন কুরআন নবী মুহাম্মদের কাছে প্রথম অবতীর্ণ হয়েছিল। এটি একটি বিশেষ তাৎপর্য ও অতিরিক্ত ইবাদতের রাত।

রমজান কতদিন স্থায়ী হয়?

রমজান 29 বা 30 দিন স্থায়ী হয়, চাঁদ দেখার উপর নির্ভর করে। এটি ঈদুল ফিতর উদযাপনের সাথে সমাপ্ত হয়, একটি উত্সব ছুটির দিন যা উপবাসের সময়কালের সমাপ্তি হয়।

ঈদুল ফিতরের তাৎপর্য কি?

ঈদুল ফিতর হল রমজানের শেষে পালিত একটি আনন্দের ছুটি। এর মধ্যে রয়েছে সাম্প্রদায়িক প্রার্থনা, ভোজ, উপহার দেওয়া এবং দাতব্য কাজ। রমজান মাসে মুসলমানদের তাদের সাফল্য উদযাপন করার জন্য পরিবার এবং বন্ধুদের সাথে একত্রিত হওয়ার এটি একটি সময়।

বন্ধুরা আমাদের ওয়েবসাইট ভিজিট করে ২০২৪ সালের রোজা কবে শুরু হচ্ছে তা জানার জন্য আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ সকলের সুস্থ থাকবেন ভালো থাকবেন এবং প্রতিদিন এই ধরনেরই সকল প্রকার তথ্যের আপডেট পেতে চোখ রাখবেন আমাদের ওয়েবসাইটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button